প্রথম অধ্যায়ঃ  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব।

প্রশ্ন-০১ঃ  তথ্য প্রযুক্তি কী? তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে একজন কর্মী কীভাবে দক্ষ হয়ে ওঠে- ব্যাখ্যা কর।
উত্তরঃ 
তথ্য প্রযুক্তি [IT]ঃ তথ্য মানুষের জন্মগত অধিকার। প্রতিদিন মানুষের জীবনে নতুন নতুন তথ্যের উদ্ভব হয়। প্রযুক্তির
ছোঁয়ায় তথ্যের সম্প্রসারণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সুতারাং তথ্য প্রযুক্তি হল- তথ্য সংগ্রহ, এর সত্যতা ও বৈধ্যতা যাচাই, সংরক্ষন, প্রক্রিয়াকরণ, আধুনিকীকরণ, পরিবহন, বিতরণ ও ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে বলা হয় তথ্য প্রযুক্তি বা [Information Technology] সংক্ষেপে IT বলা হয়।

তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে একজন কর্মী যেভাবে দক্ষ হয়ে ওঠেঃ  তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে একজন কর্মী অনেক বেশি দক্ষ হয়ে ওঠে। ফলে, অনেক প্রতিষ্ঠানই  কম  কর্মী দিয়ে বেশি কাজ করিয়ে নিতে পারে। উদাহরণ হিসাবে নিচের বিষয়গুলো বিবেচনা করা যেতে পারে-
ক) বিভিন্ন কারখানার বিপজ্জনক কাজগুলো মানুষের পরিবর্তে রোবট কিংবা স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে।
খ) কর্মস্থলে কর্মীদের উপস্থিতির সময়কাল, তাদের বেতন-ভাতাদি ইত্যাদি হিসাব করার জন্য বেশ কিছু কর্মী প্রয়োজন হয়। কিন্তু স্বয়ংক্রিয় উপস্থিতি যন্ত্র, বেতন ভাতাদি ইত্যাদি হিসাব করার জন্য বেশ কিছু কর্মীর সকল কাজ বিনাকর্মীতে কিংবা স্বল্প কর্মীতে সম্পন্ন করা যায়।
গ) বিভিন্ন গুদামে মালামাল সুসজ্জিত করার কাজ স্বয়ংক্রিয়ভাবে করা সম্ভব।
ঘ) টেলিফোন এক্সচেঞ্জ কম্পিউটার নিয়ন্ত্রিত ডিজিটাল ব্যবস্থায় কারণে পৃথক জনবলের প্রয়োজন হয় না।
ঙ) স্বয়ংক্রিয় ইন্টারেকটিভ ভয়েজ প্রযুক্তি ব্যবহার করে দিন-রাত যে কোনো সময় গ্রাহকের নির্দিষ্ট প্রশ্নের জবাব  দেওয়া যায়।
চ) ব্যাংকের এটিএম মেশিনের মাধ্যমে যেকোনো সময় নগদ অর্থ তোলা যায়।
ছ) স্বয়ংক্রিয় ইন্টারেকটিভ ভয়েস প্রযুক্তি ব্যবহার করে দিন-রাত যে কোনো সময় গ্রাহকের নির্দিষ্ট প্রশ্নের জবাব দেয়া যায়।

Post a Comment