প্রিয় শিক্ষার্থী, তোমাদের প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ৮ম অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর আলোচনা করা হলো। ধারাবাহিক এ আলোচনায় আমরা অধ্যায়টির সম্ভাব্য সকল প্রশ্ন আলোচনা করার চেষ্টা করবো।

মহাবিশ্ব-  রচনামূলক প্রশ্নোত্তর


প্রশ্ন : ঋতু পরিবর্তন কেন হয়?

উত্তর : পৃথিবী নিজ অক্ষের চারদিকে ঘুরছে এবং একই সঙ্গে উপবৃত্তাকার পথে একবার সূর্যের চারদিকে ঘুরে আসে। আপন কক্ষপথে পশ্চিম থেকে পূর্বদিকে পৃথিবীর এই পরিক্রমণকে বার্ষিক গতি বলে। পৃথিবীর বার্ষিক গতির ফলে ঋতু পরিবর্তন ঘটে এবং দিন-রাত্রি ছোট-বড় হয়। পৃথিবী সবসময়ই সূর্য থেকে আলো ও তাপ পেয়ে থাকে। তবে পৃথিবীর সব স্থান বছরের সব সময় সমান আলো ও তাপ পায় না। এর কারণ পৃথিবী হেলানো অবস্থায় সূর্যের চারদিকে ঘোরে। হেলানো অবস্থায় সূর্যের চারদিকে ঘোরে বলে কখনো উত্তর মেরু সূর্যের কাছাকাছি আসে এবং দক্ষিণ মেরু দূরে সরে যায়। আবার এক সময় এর ঠিক উল্টোটাও ঘটে। আবার কখনো উত্তর মেরু সমান দূরত্বে থাকে। যখন পৃথিবীর যে অংশ সূর্যের কাছাকাছি থাকে তখন সে অংশ তাপ ও আলো বেশিক্ষণ ধরে পায়। ফলে পৃথিবীর সে অংশে দিন বড় ও রাত ছোট হয়। আর তাপ বেশি পায় বলে সে সময়টা হয় সে স্থানের জন্য গ্রীষ্মকাল। এর বিপরীত অংশে তখন তাপ কম পায় বলে শীতকাল হয় এবং আলো কম পায় বলে রাত বড় হয়। বার্ষিক গতির কারণে পৃথিবীর উত্তর গোলার্ধে ২১ জুন দিন সবচেয়ে বড় ও রাত সবচেয়ে ছোট হয়। ২২ ডিসেম্বর দক্ষিণ গোলার্ধ সূর্যের দিকে বেশি ঝুঁকে থাকে বলে ওইদিন দক্ষিণ গোলার্ধে দিন সবচেয়ে বড় এবং রাত সবচেয়ে ছোট হয়।

প্রশ্ন : সৌরজগতের সদস্যদের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধর।

উত্তর : সৌরজগৎ : সূর্যের আকর্ষণে গ্রহ, উপগ্রহ, গ্রহাণুপুঞ্জ, ধূমকেতু ইত্যাদি সূর্যের চারদিকে পরিক্রমণ করছে। সূর্যকে কেন্দ্র করে ঘূর্ণায়মান এই জ্যোতিষ্কম-লীকে একত্রে সৌরজগৎ বলে। নিম্নে সৌরজগতের সদস্যদের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হলো_

বুধ : বুধ সৌরজগতের ক্ষুদ্রতম এবং সূর্যের নিকটতম গ্রহ। বুধের কোনো উপগ্রহ নেই। সূর্যের নিকটতম গ্রহ বলে বুধের তাপমাত্রা অত্যধিক।

শুক্র : সূর্য থেকে দূরত্বের দিক থেকে শুক্রের অবস্থান দ্বিতীয়। শুক্র পৃথিবীর নিকটতম গ্রহ। শুক্রের কোনো উপগ্রহ নেই।

পৃথিবী : পৃথিবী সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। গ্রহগুলোর মধ্যে একমাত্র পৃথিবীই জীবজন্তু ও উদ্ভিদের জন্য আদর্শ গ্রহ।

মঙ্গল : সূর্য থেকে দূরত্বের দিক থেকে পৃথিবীর পরেই মঙ্গলের অবস্থান। মঙ্গল গ্রহে জীবনধারণ সম্ভব নয়। কেননা এখানে পানির পরিমাণ খুবই কম এবং তাপমাত্রা হিমাঙ্কের নিচে। যদিও বিজ্ঞানীরা এ বিষয়টি নিয়ে এখনো গবেষণা করছেন।

বৃহস্পতি : সৌরজগতের সর্ববৃহৎ গ্রহ বৃহস্পতি। সূর্য থেকে দূরত্বের দিক থেকে এ গ্রহের অবস্থান পঞ্চম। এই গ্রহে গভীর বায়ুম-ল রয়েছে।

শনি : শনি সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। শনির অনেকগুলো উপগ্রহ আছে।

ইউরেনাস : ইউরেনাস সৌরজগতের তৃতীয় বৃহত্তম গ্রহ। এই গ্রহেরও অনেক উপগ্রহ আছে।

নেপচুন : সৌরজগতের অত্যন্ত ছোট একটি গ্রহ হচ্ছে নেপচুন। সূর্য থেকে অনেক দূরে অবস্থান করার কারণে এটি অত্যন্ত শীতল একটি গ্রহ।

Post a Comment