জীববিজ্ঞান
৯ম শ্রেণীর পড়াশোনা


অধ্যায়-২: জীব কোষ ও টিস্যু

শিক্ষার্থীরা শুভেচ্ছা নিও। তোমাদের জন্য জীববিজ্ঞান থেকে একটি সৃজনশীল প্রশ্ন উত্তরসহ তুলে ধরা হলো। এর আগে ‘জীবকোষ ও টিস্যু’ অধ্যায়টি ভালোভাবে পড়ে নাও।


১। জীববিজ্ঞানের শিক্ষক ক্লাসে কোষ সম্পর্কে ধারণা দিলেন; পাশাপাশি এমন একটি অঙ্গাণুর কথা বললেন, যা উদ্ভিদের পাতাকে সবুজ করে এবং বোর্ডে একটি চিত্র এঁকে বিভিন্ন অংশ দেখালেন। চিত্রটি পাশে দেয়া হলো-

ক. দেহ কোষ কী?    
খ. ব্যাকটেরিয়াকে আদিকোষী জীব বলা হয় কেন?
গ. উদ্দীপকের চিত্রটির সঙ্গে তোমার দেহের কোষের গঠনগত পার্থক্য লিখ।
ঘ. উদ্দীপকের আলোচিত সবুজ অঙ্গাণুটির গুরুত্ব বিশ্লেষণ কর।

উত্তর :
ক. বহুকোষী জীবের দেহ গঠনে যেসব কোষ অংশগ্রহণ করে তাকে দেহকোষ বলে।

খ. যেসব কোষের নিউক্লিয়াস সুগঠিত নয় তাকে আদিকোষ বলে। ব্যাকটেরিয়ার কোষে কোনো সুগঠিত নিউক্লিয়াস থাকে না বলে একে আদিকোষী জীব বলা হয়। ব্যাকটেরিয়ার কোষের নিউক্লিয়াসে কোনো পর্দা থাকে না। ফলে নিউক্লিয়াস বস্তু সাইটোপ্লাজমে ছড়ানো থাকে। এসব কোষে মাইট্রোকন্ড্রিয়া, প্লাস্টিড, অ্যান্ডোপ্লাজমিক রেটিকুলাম ইত্যাদি অঙ্গাণু থাকে না।

গ. উদ্দীপকের চিত্রটি হলো একটি সুগঠিত উদ্ভিদকোষ। আমার দেহে যে কোষ রয়েছে সেটি প্রাণিকোষ। উদ্ভিদকোষে কোষ প্রাচীর রয়েছে, প্রাণিকোষে কোষ প্রাচীর নেই। উদ্ভিদকোষে কোষ গহ্বর বড়, কিন্তু প্রাণিকোষে কোষ গহ্বর নেই, থাকলেও খুব ছোট। উদ্ভিদকোষে ক্লোরোপ্লাস্ট আছে, কিন্তু প্রাণিকোষে নেই। উদ্ভিদকোষে সেন্ট্রিওল থাকে না, কিন্তু প্রাণিকোষে সেন্ট্রিওল থাকে। কাজেই আমার দেহের কোষটির সঙ্গে চিত্রের কোষটির গঠনগত অনেক পার্থক্য রয়েছে।

ঘ. উদ্দীপকের আলোচিত অঙ্গাণুটি হলো ক্লোরোপ্লাস্ট। সবুজ রঙের প্লাস্টিডকে ক্লোরোপ্লাস্ট বলে। পাতা, কচি কান্ড ও অন্যান্য সবুজ অংশে এদের পাওয়া যায়। প্লাস্টিডের গ্রানা অংশ সূর্যালোকে আবদ্ধ করে রাসায়নিক শক্তিতে রূপান্তর করে। এ আবদ্ধ সৌরশক্তি স্ট্রোমাতে অবস্থিত উৎসেচক সমষ্টি, বায়ু থেকে গৃহীত কার্বন ডাই-অক্সাইড ও পানি থেকে সরল শর্করা উৎপন্ন করে। আর এ শর্করা উদ্ভিদ নিজের জন্য ব্যবহার করে ও খাদ্য তৈরি করে। প্রাণীরা এ খাদ্য গ্রহণ করে বেঁচে থাকে। আবার উদ্ভিদ খাদ্য তৈরির সময় কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে ও অক্সিজেন ত্যাগ করে। এ অক্সিজেন প্রাণীরা গ্রহণ করে বেঁচে থাকে। কাজেই উপরের আলোচনা থেকে এটাই প্রমাণিত হয়, সবুজ অঙ্গাণুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

Post a Comment

  1. Vai Physics and chemistry Ka, Kha prosno gulo ak sathe dile valo hoto.

    ReplyDelete
  2. অনলাইনে ওয়েবসাইট থাকলে আরো ভালো হতো।

    ReplyDelete