সৃজনশীল প্রশ্নোত্তর: অধ্যায়-২
প্রিয় শিক্ষার্থীরা, আজ জীববিজ্ঞান বিষয়ের অধ্যায়-২ থেকে সৃজনশীল পদ্ধতির একটি নমুনা প্রশ্নোত্তর আলোচনা করব।
.প্রশ্ন:
ক. তন্ত্র কাকে বলে?
খ. সিন্যাপস বলতে কী বোঝায়?
গ. চিত্র P ও Q গঠনবৈশিষ্ট্যে একটি অপরটি থেকে আলাদা? ব্যাখ্যা করো।
ঘ. চিত্র R দেখতে P-এর মতো হলেও কাজ করে Q-এর মতো—বিশ্লেষণ করো।
উত্তর-ক.
তন্ত্র: একাধিক অঙ্গ মিলিতভাবে যদি একই ধরনের শারীরবৃত্তীয় কাজ সম্পন্ন করে, তবে অঙ্গগুলোকে একত্রে তন্ত্র বলে।
উত্তর-খ.
পর পর দুটি নিউরনের প্রথমটির অ্যাক্সন এবং পরেরটির ডেনড্রাইটের মধ্যে একটি স্নায়ুসন্ধি গঠিত হয়। ওই স্নায়ুসন্ধিকে সিন্যাপস বলে। সিন্যাপসের মধ্য দিয়েই একটি নিউরন থেকে স্নায়ু উদ্দীপনা পরবর্তী নিউরনে প্রবাহিত হয়।
উত্তর-গ.
চিত্র P হলো ঐচ্ছিক পেশি এবং Q অনৈচ্ছিক পেশি। নিম্নলিখিত গঠনবৈশিষ্ট্যের কারণে P ও Q পরস্পর থেকে আলাদা:
১. চিত্র P-এর (ঐচ্ছিক পেশি) পেশিগুলো প্রাণীর ইচ্ছা অনুযায়ী সংকুচিত ও প্রসারিত হয়। কিন্তু চিত্র Q-এর (অনৈচ্ছিক পেশি) পেশির সংকোচন ও প্রসারণ প্রাণীর ইচ্ছা অনুযায়ী ঘটে না।
২. P-এর কোষগুলো নলাকার ও শাখাবিহীন। আর চিত্র Q-এর কোষগুলো মাকু আকৃতির।
৩. P-এর পেশিতে প্রতি কোষে একাধিক নিউক্লিয়াস থাকে। কিন্তু Q-এর প্রতিটি কোষে একটি করে নিউক্লিয়াস থাকে।
৪. P টিস্যুর কোষগুলো আড়াআড়ি ডোরাযুক্ত। কিন্তু Q-এর গায়ে আড়াআড়ি কোনো দাগ থাকে না।
৫. P বিভিন্ন অঙ্গের সঞ্চালন ও চলন নিয়ন্ত্রণ করে। পক্ষান্তরে, Q দেহের অভ্যন্তরীণ অঙ্গাদির সঞ্চালনে অংশ নেয়। যেমন: অন্ত্রের ক্রমসংকোচন।
উত্তর-ঘ.
চিত্র R হলো হূেপশি। মেরুদণ্ডী প্রাণীদের হূিপণ্ড যে বিশেষ ধরনের অনৈচ্ছিক পেশি দিয়ে গঠিত, তাকে হূেপশি বলে। এ পেশি টিস্যুর কোষগুলো অনেকটা চিত্র P-এর (ঐচ্ছিক পেশি) মতো। যেমন: নলাকৃতি, শাখান্বিত ও আড়াআড়ি দাগযুক্ত। তবে চিত্র R-এর (হূেপশি) সঙ্গে চিত্র P-এর (ঐচ্ছিক পেশি) গঠনগত মিল থাকলেও কাজের দিক দিয়ে ভিন্ন প্রকৃতির। অন্যদিকে চিত্র Q-এর (অনৈচ্ছিক পেশি) সঙ্গে চিত্র R-এর (হূেপশি) গঠনগত ভিন্নতা থাকলেও কাজের দিক দিয়ে অত্যন্ত মিল রয়েছে। এ ক্ষেত্রে অনৈচ্ছিক পেশি প্রধানত প্রাণী দেহের অভ্যন্তরীণ অঙ্গাদির সঞ্চালনে অংশ নেয়। যেমন: অন্ত্রের ক্রমসংকোচন। অপর দিকে হূেপশি ভ্রূণীয় দশার একটি বিশেষ পর্যায় থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত একটি ছন্দময় গতিতে সংকুচিত ও প্রসারিত হয়ে দেহের মধ্যে রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করে। অর্থাত্ হূেপশির কাজ অনেকটা অনৈচ্ছিক পেশির মতো। সুতরাং, উপরিউক্ত আলোচনা হতে প্রতীয়মান হয় যে চিত্র R (হূেপশি) দেখতে P-এর (ঐচ্ছিক পেশি) মতো হলেও কাজ করে Q-এর (অনৈচ্ছিক পেশি) মতো।

Post a Comment