জে এস সি -বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ও উত্তর

নিচের উদ্দীপকটি পড়ো ও প্রশ্নগুলোর উত্তর দাওঃ
H ও O পরমানু নিজেদের সাথে বিভিন্ন অনুপাতে যুক্ত হয়ে দুটি ভিন্ন যৌগ H2O2 এবং H2O তৈরি করে।
ক. বেরিলিয়ামের প্রতীক কী?
খ. 2F ও F2 দিয়ে কী বুঝায়?
গ. উদ্দীপকে উল্লেখিত প্রথম যৌগটির পরিমাণগত তাৎপর্য ব্যাখ্যা করো।
ঘ. “H এর যোজনী পরিবর্তনশীল” – উক্তিটি প্রদত্ত উদ্দীপকের আলোকে মূল্যায়ন করো।
নমুনা উত্তরঃ
ক. বেরিলিয়ামের প্রতীক Be ।
খ. আমরা জানি, ফ্লোরিনের প্রতীক হলো F । আমরা আরও জানি, অসংযুক্ত ও পরস্পর থেকে বিচ্ছিন্ন কোনো মৌলের পরমাণুকে প্রকাশ করতে ঐ মৌলের প্রতীকের বাম পাশে পরমাণুর মোট সংখ্যা চিহ্ন বসাতে হয়। তাই, 2F দিয়ে দুইটি অসংযুক্ত ফ্লোরিন পরমাণু্কে বুঝায়।আবার কোনো মৌলের সংকেত লেখার সময় মৌলটির একটি অণুতে যে কয়টি পরমাণু আছে সেই সংখ্যাটি প্রতীকের ডানদিকে একটু নিচে লিখতে হয়। তাই, F2 দিয়ে ফ্লোরিনের একটি অণুকে বুঝায় যা দুইটি পরমাণু নিয়ে গঠিত।
গ. উদ্দীপকে উল্লেখিত প্রথম যৌগটি হলো H2O2 যার পরিমাণগত তাৎপর্য নিম্নরূপঃ
  • H2O2 দ্বারা হাইড্রোজেন পার অক্সাইডের একটি অণুকে বুঝায়।
  • সংকেতটি থেকে বুঝা যায় যে হাইড্রোজেন পার অক্সাইডের একটি অণু দুইটি হাইড্রোজেন ও দুইটি অক্সিজেন পরমাণু নিয়ে গঠিত।
  • সংকেতটি থেকে আরও জানা যায় যে হাইড্রোজেন পার অক্সাইডের আণবিক ভর = (১ x ২)+ (১৬ x ২)  = ৩৪। এবং এর মধ্যে হাইড্রোজেন ও অক্সিজেনের ভরের অনুপাত = ২ : ৩২ বা ১:১৬।
ঘ. উদ্দীপকে উল্লেখিত যৌগ দুইটি হলো H2O2 এবং H2O ।
H2O থেকে দেখা যায় H  এর ডানে নিচের দিকে ২ আছে, যা হলো O এর যোজনী এবং O এর বামে নিচের দিকে কোনো সংখ্যা নেই। এর থেকে বুঝতে হবে এখানে ১ আছে, যা হলো H এর যোজনী। হাইড্রোজেন ও অক্সিজেনের এই যোজনী আরও  পরিষ্কার হওয়া যায় যৌগটির নিচের সংকেতটি দেখেঃ
পানির সংকেত

এইখানে, প্রত্যেকটি হাইড্রোজেন একটি অক্সিজেনের সাথে একটি করে হাত দ্বারা যুক্ত। যেহেতু মৌলের যোজনীকে আমরা এক একটি হাতের সাথে তুলনা করি, সেহেতু আমরা বলতে পারি এখানে প্রত্যেকটি হাইড্রোজেনের যোজনী ১ ব্যবহৃত হয়েছে। 
আবার, H2O2 যৌগটিতে দেখা যাচ্ছে H এর ডানে নিচের দিকে ২ আছে যা হলো O এর যোজনী। একইভাবে O এর বামদিকে নিচের দিকে ২ আছে যাকে অনেকেই H এর যোজনী বলে ভুল করতে পারে। কিন্তু আমরা জানি, হাইড্রোজেনের যোজনী ১। এটি এইক্ষেত্রেও প্রযোজ্য যা যৌগটির নিচের সংকেত দিয়ে বুঝা যায়ঃ
হাইড্রোজেন পার অক্সাইডের সংকেত
এইখানে দেখা যাচ্ছে, H2O2 এর একটি অণুতে দুইটি হাইড্রোজেন আছে যারা দুইটি ভিন্ন ভিন্ন অক্সিজেনের সাথে একটি করে হাত দিয়ে যুক্ত। তাই আমরা বলতে পারি এখানে প্রত্যেকটি হাইড্রোজেনের যোজনী ১ ব্যবহৃত হয়েছে। 
সুতরাং “H এর যোজনী পরিবর্তনশীল” - কথাটি সত্য নয়। হাইড্রোজেনের যোজনী একটি এবং সেটি হলো ১।

Post a Comment