সৃজনশীল প্রশ্নোত্তর


প্রিয় শিক্ষার্থী, আজ বিজ্ঞান বিষয়ের অধ্যায়-৬ থেকে একটি সৃজনশীল প্রশ্নোত্তর দেওয়া হলো।

# অর্পা জানুয়ারি মাসের এক সকালে স্কুলে যাচ্ছিল। শীত নিবারণের জন্য সে একটি সুতি শার্টের ওপর আর একটি সুতি শার্ট পরল। সে লক্ষ করল তাতেও তার বেশ ঠান্ডা লাগছে। কিন্তু তার মনে হলো তিন মাস আগে সে যখন শুধু একটি শার্ট পরেই স্কুলে যেত, তখন এ ধরনের কোনো সমস্যা হতো না।
প্রশ্ন:
ক. নন সেলুলোজিক তন্তু কাকে বলে?
খ. লিনেনকে কেন প্রাকৃতিক তন্তু বলা হয়?
গ. অর্পার কোন ধরনের কাপড় পরা দরকার ছিল? ব্যাখ্যা করো।
ঘ. একই কাপড় দুই সময় দুই ধরনের অনুভূতি লাগার কারণ বিশ্লেষণ করো।
উত্তর: ক.

যেসব কৃত্রিম তন্তু সেলুলোজ থেকে তৈরি না করে অন্য পদার্থের মধ্যে রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে তৈরি করা হয়, তাদের নন সেলুলোজিক তন্তু বলে।
উত্তর: খ.

প্রকৃতিতে যেসব তন্তু পাওয়া যায় তাদের প্রাকৃতিক তন্তু বলে। প্রাকৃতিক উত্স থেকে লিনেন নামক তন্তু উত্পাদন করা যায়। প্রকৃতিতে পাওয়া যায় বলে লিনেনকে প্রাকৃতিক তন্তু বলা হয়।
উত্তর: গ.

অর্পা শীত নিবারণের জন্য একটি সুতি শার্টের ওপর আর একটি সুতি শার্ট পরে। তাতেও তার ঠান্ডা লাগে। সুতির তাপ পরিবহন ও পরিচলন ক্ষমতা অনেক বেশি। এ কারণে গরমের দিনে সুতির পোশাক পরলে স্বাচ্ছন্দ্য বোধ হয়। অন্যদিকে শীতের দিনে সুতির পোশাকের মাধ্যমে দেহের তাপ বেরিয়ে যায় বলে ঠান্ডা অনুভূত হয়। তাই পশম বা উলের পোশাক ব্যবহার করা আরামদায়ক। পশমি পোশাক তাপ কুপরিবাহী। পশম তন্তুর মাঝে ফাঁকা জায়গা থাকে, যেখানে বাতাস আটকে থাকে পারে। বায়ু তাপ কুপরিবাহী হওয়ায় শীতের দিনে শরীর থেকে তাপ বেরিয়ে যেতে পারে না। তাই গায়ে দিলে গরম বোধ হয়। সুতরাং অর্পার পশমি কাপড় পরা দরকার ছিল।
উত্তর: ঘ.

অর্পার সুতি কাপড় একটির ওপর আরও একটি পরেছিল শীত নিবারণের উদ্দেশ্যে। সুতি কাপড়ের তাপ পরিবহন ও পরিচলন ক্ষমতা বেশি হওয়ায় শীতের বেলায় দেহের তাপ সুতি কাপড়ের মাধ্যমে বেরিয়ে যায়। এ কারণে অর্পার স্বাভাবিকের চেয়ে বেশি ঠান্ডা অনুভূত হয়েছিল।

একই কাপড় অর্পা যখন তিন মাস আগে অর্থাত্ গরম কালে পরেছিল, তখন তার কাছে আরাম অনুভূত হয়েছিল। এর কারণ গরমের দিনে শরীরের তাপ বেশি থাকে, এ অতিরিক্ত তাপ সুতি কাপড় দ্বারা পরিবাহিত হয়ে দেহের বাইরে চলে যায়। ফলে সুতি পরিধানকারী স্বাচ্ছন্দ্য বোধ করে। তাই বলা যায়, সুতি কাপড় পরিধানে গরমের দিনে স্বাচ্ছন্দ্য অনুভূত হয়, কিন্তু শীতের দিনে অধিকতর ঠান্ডা লাগে।

Post a Comment