মোল(Mole) সম্পর্কে প্রাথমিক ধারনা :

মোল শব্দটি জার্মান Molekul শব্দটির সংক্ষেপিত রূপ,উইলহেম অসওয়াল্ড সর্ব প্রথম এর ধারনা দেন। মোলের সাধারন সঙ্গা হিসেবে বলা যায়, কোন আইসোটোপে তার আনবিক/পারমাণবিক ভরের সমান পদার্থ থাকলে অথবা অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23), যৌগের ক্ষেত্রে অনু ও মৌলের ক্ষেত্রে পরমানু থাকলে তাকে উক্ত পদার্থের এক মোল বলা হয়। সাধারন কথায়, মোল হচ্ছে শুধুই একটা পরিমান। যে পরিমান পদার্থে অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23) অনু, পরমানু, আয়ন ইত্যাদি আছে তাকেই এক মোল বলে। এখানে একটি কথা বলে রাখা প্রয়োজন, ফরাসী বিজ্ঞানী জ্যাঁ বাপ্তিস্ত প্রথম আবিস্কার করেন পদার্থের আনবিক বা পারমাণবিক ভরে 6.023E23 টি কণিকা থাকে। বিজ্ঞানী অ্যাভোগেড্রোর নামানুসারে তিনি এ সংখ্যার নাম দেন অ্যাভোগেড্রোর সংখ্যা। ধরা যাক, কোন যৌগের আনবিক ভর ১৮ (পানির)। এটা মানে বুঝায় পানির ১৮ গ্রামে বা ০.০১৮ কেজিতে (Kg) অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23 টি) অনু আছে। আবার অ্যাভোগেড্রো সংখ্যক অনু থাকা মানেই ১ মোল। অর্থাৎ পানির আনবিক ভর মানেই ১ মোল। শুধু পানি নয়, পৃথিবীর তাবৎ অনুর আনবিক ভর সংখ্যার সমপরিমান ভর মানেই ১ মোল। অনুরূপ সোডিয়াম মৌলের পারমানবিক ভর সংখ্যা ২৩ মানে সেখানে অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23 টি) পরমানু আছে ও তার পারমানবিক ভর ২৩ গ্রাম-ই হল সোডিয়ামের ১ মোল। 
বর্তমানে আয়ন, ইলেক্ট্রন, ফোটন প্রভৃতির ক্ষেত্রেও মোলের প্রয়োগ লক্ষ্যনীয়। যেমন ১ মোল ইলেক্ট্রন বলতে 6.023E23 টি ইলেক্ট্রন বুঝায়। লিথিয়ামের যোজনী ১, তার মানে ১ মোল লিথিয়াম থেকে ১ মোল ইলেক্ট্রন অপসারন করলে ১ মোল তথা 6.023E23 টি লিথিয়াম আয়ন(Li+) পাব। এই এক মোল ইলেক্ট্রন মানেই হল এক ফ্যারাডে বিদ্যুৎ। এখন অনেক ক্ষেত্রে রাসায়নিক বন্ধনের ক্ষেত্রেও মোল ব্যবহার করা হয়, যেমন ১ মোল বন্ধন বলতে 6.023E23 টি বন্ধন বুঝায়। 

‘রসায়ন’ নবম-দশম শ্রেণি ছাত্র-ছাত্রীদের জন্য রসায়ন এর ৬ষ্ঠ অধ্যায়ঃ মোলের ধরানা ও রাসায়সিক গণনা। এ অধ্যায়ের কিছু গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নোত্তর নিচের ডাউলোড অপশন এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবে শিক্ষার্থীরা । 



Post a Comment

  1. ‘রসায়ন’ নবম-দশম শ্রেণি ছাত্র-ছাত্রীদের জন্য রসায়ন এর ৬ষ্ঠ অধ্যায়ঃ মোলের ধরানা ও রাসায়সিক গণনা। এ অধ্যায়ের কিছু গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নোত্তর নিচের ডাউলোড অপশন এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবে শিক্ষার্থীরা ।

    ReplyDelete
    Replies
    1. এই রকম পোস্ট যেন নিয়মিত দেওয়া হয়

      Delete
    2. এই রকম পোস্ট যেন নিয়মিত দেওয়া হয়

      Delete
  2. উচ্চতর গনিতের ফাংশন নোট দরকার

    ReplyDelete
  3. উচ্চতর গনিতের ফাংশন নোট দরকার

    ReplyDelete