Tuesday, September 22, 2015

"Physics" Objective Guide Free Download For Class 9-10 or SSC [Bengali] ‘পদার্থবিজ্ঞান’ বই : নবম-দশম

"Physics" Objective Guide Free Download For Class 9-10 or SSC [Bengali]
My dear students, Today I'm share with you a Class Eight or  SSC Physics objective guide for Free.Each chapter of the book for the benefit of striking students a different way to mastering the objective of the quiz. So that students may learn very easily. the students individually to be able to learn very quickly.

সুপ্রিয়, শিক্ষার্থীরা, তোমরা যারা নবম-দশম এবং এস.এস.সি. (পরীক্ষার্থী) শ্রেণিতে পড় তাদের জন্য আমাদের ‘স্টুডেন্ট গাইড লাইন’ এর পক্ষ থেকে রয়েছে আজকের আয়োজন ‘পদার্থবিজ্ঞান’ বই এর বহুনির্বাচনী প্রশ্নোত্তর । আমার শিক্ষার্থীদের সুবিধার জন্য বইটিতে অধ্যায়ের আলাদা আলাদা ভাবে নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর করেছি যাতে খুব সহজে শিক্ষার্থীরা বিষয়টি আয়ত্ত্ব করতে পারে । আলাদা আলাদা ভাবে করার ফলে শিক্ষার্থী খুব দ্রুত ও সহবে বহুনির্বাচনী প্রশ্নোত্তর শিখতে পারবে।
বহুনির্বাচনী প্রশ্নোত্তর, বইটিতে রয়েছে ৭০০ বহুনির্বাচনি প্রশ্নোত্তর।
তাই আর দেরি না করে বইটি ডাউনলোড করে নাও।

নিচের এই ২টি সাইট এ একটিভ থাকলেই পেয়ে যাবে।

JSC-2015 Bangla 2nd Paper objective guide for Free ‘বাংলা ২য় পত্র’ বই এর বহুনির্বাচনী প্রশ্নোত্তর

"Bangla 2nd Paper" Objective Guide Free Download For Class 8 or JSC [Bengali]
My dear students, Today I'm share with you a Class Eight or JSC Bangla 2nd Paper objective guide for Free.Each chapter of the book for the benefit of striking students a different way to mastering the objective of the quiz. So that students may learn very easily. the students individually to be able to learn very quickly.

সুপ্রিয়, শিক্ষার্থীরা, তোমরা যারা অষ্টম শ্রেণিতে পড় তাদের জন্য আমাদের ‘স্টুডেন্ট গাইড লাইন’ এর পক্ষ থেকে রয়েছে আজকের আয়োজন ‘বাংলা ২য় পত্র’ বই এর বহুনির্বাচনী প্রশ্নোত্তর । আমার শিক্ষার্থীদের সুবিধার জন্য বইটিতে অধ্যায়ের আলাদা আলাদা ভাবে নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর করেছি যাতে খুব সহজে শিক্ষার্থীরা বিষয়টি আয়ত্ত্ব করতে পারে । আলাদা আলাদা ভাবে করার ফলে শিক্ষার্থী খুব দ্রুত ও সহবে বহুনির্বাচনী প্রশ্নোত্তর শিখতে পারবে।
বহুনির্বাচনী প্রশ্নোত্তর, বইটিতে রয়েছে ১৫০০+ বহুনির্বাচনি প্রশ্নোত্তর।
তাই আর দেরি না করে বইটি ডাউনলোড করে নাও।

নিচের এই ২টি সাইট এ একটিভ থাকলেই পেয়ে যাবে।

জেনে নেই ফেসবুকের শর্টকার্ট

ফেসবুককে আরও উপযোগী করে ব্যবহার করতে চাইলে অবশ্যই আপনাকে কিছু শর্টকাট পদ্ধতি জানা উচিত। ওই শর্টকাট পদ্ধতিগুলো আপনাকে ফেসবুক ব্যবহারে আরও আনন্দ দেবে। একবার চেষ্টা করলেই শর্টকাটগুলো আপনার আয়ত্তে চলে আসবে।
কয়েকটি সহজ শর্টকাট-
Alt+1 : হোম পেজ
Alt+2 : আপনার প্রোফাইল (ওয়াল)
Alt+3 : কে আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালো (রিকুয়েস্ট না থাকলে কাজ করবে না)
Alt+4 : কে আপনাকে মেসেজ পাঠাল (মেসেজ না থাকলে কাজ করবে না)
Alt+5 : কী কী নোটিফিকেশন এলো (নোটিফিকেশন না থাকলে কাজ করবে না)
Alt+6 : অ্যাকাউন্ট সেটিংস
Alt+7 : অ্যাকাউন্ট প্রাইভেসি
Alt+8: ফেসবুকের ফ্যান পেজ
Alt+9 : ফেসবুকের রাইট এন্ড রেস্পন্সিবিলিটি
Alt+0 : ফেসবুক হেল্প সেন্টার
Alt+m : নতুন মেসেজ লিখতে
Alt+? : সার্চ বক্সে কারসর আনবে ।

ইউএসবি পোর্ট ছাড়াই পেনড্রাইভ

উইএসবি ফ্ল্যাশ ড্রাইভ নির্মাতা প্রতিষ্ঠান সানডিস্ক নতুন একটি ওয়ারলেস ফ্ল্যাশ ড্রাইভ বাজারে ছেড়েছে। ফলে কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের উইএসবি পোর্টে সংযোগ না দিয়েই ফ্ল্যাশ ড্রাইভ থেকে তথ্য আদান-প্রদান করা যাবে।
সানডিস্ক জানিয়েছে, তাদের নতুন ওয়ারলেস ফ্ল্যাশ ড্রাইভটি দিয়ে খুব দ্রুত গতিতে তথ্য আদান-প্রদান করা যাবে। এই ডিভাইসটির সর্বোচ্চ ১২৮ জিবি পর্যন্ত ধারণ ক্ষমতা রয়েছে। ভারতের ই-কর্মাস ওয়েবসাইট ফ্লিপকার্টে এটি পাওয়া যাচ্ছে। এই ডিভাইসটি দিয়ে স্মার্টফোন, ট্যাবলেট, ডেস্টটপ এবং ল্যাপটপে অডিও, ভিডিও এবং বড় আকারের ফাইল আদান-প্রদান করা যাবে। এটিতে একই সঙ্গে তিনটি ফাইল সেন্ড করা কিংবা রিসিভ করা যাবে। এটাকে একবার সম্পূর্ণ চার্জ দিলে সাড়ে চার ঘণ্টা পর্যন্ত সচল থাকে। অন্যদিকে এটি উইএসবি পোর্টে সরাসরি লাগিয়েও কাজ করা যাবে। এই ওয়ারলেস স্টিকটির জন্য একটি অ্যাপ রয়েছে। অ্যাপটির নাম সানডিস্ক কানেক্ট অ্যাপ। যেটি দিয়ে ফ্ল্যাশ ডিভাইসটি অন্যসব গ্যাজেটের সঙ্গে সমন্বয় করা যাবে। এটি দিয়ে আইওএস, অ্যানড্রয়েড, অ্যামজনের কিনডে ফায়ার ট্যাবলেট, ম্যাকস এবং ডেস্টটপে কাজ করা যাবে। ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে এটি কাজ করে। ডিভাইসটির জন্য অ্যাপ পাওয়া যাচ্ছে গুগলের প্লে স্টোরে, অ্যাপ স্টোর, অ্যামাজন অ্যাপ স্টোরে। ১৬ জিবি, ৩২ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি ভার্সনে ফ্লিপকার্টে ফ্লাশ ড্রাইভটি এটি পাওয়া যাচ্ছে। এগুলোর দাম যথাক্রমে ২৭৯০ রুপি, ৩৭৯০ রুপি, ৫৪৯০ রুপি এবং ৯৪৯০ রুপি।
ই-সিটিজেন/এএস-১৫

Monday, September 21, 2015

"JSC-2015 Suggestion" Guide Free Download For Class 8 or JSC [Bengali]

 "JSC-2015 Suggestion" Guide Free Download For Class 8 or JSC [Bengali]
My dear students, Today I'm share with you a Class Eight or JSC "JSC-2015  Suggestion" for Free. Each All Books  for very Important.

প্রিয় শিক্ষার্থীরা তোমরা যারা এবছর JSC  পরীক্ষা দিবে তাদের জন্য আমাদের আজকের আয়োজন হল বিষয় ভিত্তিক সাজেশন। আমাদের এ সাজেশন তোমাদের পড়াশোনার সহযোগি হবে। এর থেকে যে হুবহুব কমন পড়বে তা আমরা ১০০ ভাগ নিশ্চয়তা কখনো দিব না। তবে তোমাদের জন্য পরামর্শ রইল আমাদের প্রণিত এ সাজেশন এর পাশাপাশি তোমারে বিদ্যালয়ের বিষয় ভিত্তিক যে দিকনির্দেশনা দিবে তা ফল করার।  যাদি তোমরা এর থেকে উপকৃত হয়ও তাহলে আমাদের কষ্টটা স্বার্থকতা পাবে । তোমাদের মতামত এর আশা আমরা অপেক্ষায় থাকি নিশ্চয়ই কমেন্ড করতে বুলবে না। ডাউনলোড করতে নিচের ডাউনলোড অবশনে ক্লিক কর।

Saturday, September 19, 2015

Higher Math Class-9-10 Chapter-1.1 set & function উচ্চতর গণিত নবম-দশম শ্রেণি প্রশ্নমালা-১.১ সেট

নবম-দশম শ্রেণি ছাত্র-ছাত্রীদের জন্য উচ্চতর গণিত  এর প্রশ্নমালা-১.১ সেট এর কিছু গুরুত্ব পূর্ণ  অংক এর সমাধান দেওয়া হল। শিক্ষার্থীরা শ্রেণি শিক্ষক এর কাছে উচ্চতর গণিত ভাল করে বুঝে। বাসায় নিয়মিত অনুশীলন করবে । কেননা যদি গণিতে অনুশীলন কম হয় তাহলে সুত্র ও অংক করার নিয়ম মনে থাকবে না । নিচে ডাউনলোড অফশনে কিক্ল করে ডাউনলোড করে নিতে পারবে যেকোন ছাত্র/ছাত্রী। 



Friday, September 18, 2015

‘রসায়ন’ নবম-দশম শ্রেণি ছাত্র-ছাত্রীদের জন্য রসায়ন এর ৬ষ্ঠ অধ্যায়ঃ মোলের ধরানা ও রাসায়সিক গণনা

মোল(Mole) সম্পর্কে প্রাথমিক ধারনা :

মোল শব্দটি জার্মান Molekul শব্দটির সংক্ষেপিত রূপ,উইলহেম অসওয়াল্ড সর্ব প্রথম এর ধারনা দেন। মোলের সাধারন সঙ্গা হিসেবে বলা যায়, কোন আইসোটোপে তার আনবিক/পারমাণবিক ভরের সমান পদার্থ থাকলে অথবা অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23), যৌগের ক্ষেত্রে অনু ও মৌলের ক্ষেত্রে পরমানু থাকলে তাকে উক্ত পদার্থের এক মোল বলা হয়। সাধারন কথায়, মোল হচ্ছে শুধুই একটা পরিমান। যে পরিমান পদার্থে অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23) অনু, পরমানু, আয়ন ইত্যাদি আছে তাকেই এক মোল বলে। এখানে একটি কথা বলে রাখা প্রয়োজন, ফরাসী বিজ্ঞানী জ্যাঁ বাপ্তিস্ত প্রথম আবিস্কার করেন পদার্থের আনবিক বা পারমাণবিক ভরে 6.023E23 টি কণিকা থাকে। বিজ্ঞানী অ্যাভোগেড্রোর নামানুসারে তিনি এ সংখ্যার নাম দেন অ্যাভোগেড্রোর সংখ্যা। ধরা যাক, কোন যৌগের আনবিক ভর ১৮ (পানির)। এটা মানে বুঝায় পানির ১৮ গ্রামে বা ০.০১৮ কেজিতে (Kg) অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23 টি) অনু আছে। আবার অ্যাভোগেড্রো সংখ্যক অনু থাকা মানেই ১ মোল। অর্থাৎ পানির আনবিক ভর মানেই ১ মোল। শুধু পানি নয়, পৃথিবীর তাবৎ অনুর আনবিক ভর সংখ্যার সমপরিমান ভর মানেই ১ মোল। অনুরূপ সোডিয়াম মৌলের পারমানবিক ভর সংখ্যা ২৩ মানে সেখানে অ্যাভোগেড্রো সংখ্যক (6.023E23 টি) পরমানু আছে ও তার পারমানবিক ভর ২৩ গ্রাম-ই হল সোডিয়ামের ১ মোল। 
বর্তমানে আয়ন, ইলেক্ট্রন, ফোটন প্রভৃতির ক্ষেত্রেও মোলের প্রয়োগ লক্ষ্যনীয়। যেমন ১ মোল ইলেক্ট্রন বলতে 6.023E23 টি ইলেক্ট্রন বুঝায়। লিথিয়ামের যোজনী ১, তার মানে ১ মোল লিথিয়াম থেকে ১ মোল ইলেক্ট্রন অপসারন করলে ১ মোল তথা 6.023E23 টি লিথিয়াম আয়ন(Li+) পাব। এই এক মোল ইলেক্ট্রন মানেই হল এক ফ্যারাডে বিদ্যুৎ। এখন অনেক ক্ষেত্রে রাসায়নিক বন্ধনের ক্ষেত্রেও মোল ব্যবহার করা হয়, যেমন ১ মোল বন্ধন বলতে 6.023E23 টি বন্ধন বুঝায়। 

‘রসায়ন’ নবম-দশম শ্রেণি ছাত্র-ছাত্রীদের জন্য রসায়ন এর ৬ষ্ঠ অধ্যায়ঃ মোলের ধরানা ও রাসায়সিক গণনা। এ অধ্যায়ের কিছু গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নোত্তর নিচের ডাউলোড অপশন এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবে শিক্ষার্থীরা । 



SSC, JSC Eaxm PARAGRAPH: Air Pollution

Air Pollution


Our environment is consist of different elements among all of these air is one of the most essential one. Air is a mixture of different gases and other tiny particles. We depend on air in many ways. For our survival we need to breath during breathing we inhale oxygen and exhale carbon dioxide. We live in an ocean of air. Different harmful gases, smokes, germs, bacteria and many other harmful elements are mixing in air in different ways. When these happen we call it air pollution. Smokes from different motorized vehicles, mills and factories are mixing in air daily. Germs and bacteria from garbage bin also spread in air which may causes different diseases of human beings. Execrating and urinating here and there also another reason of air pollution. Excessive use of insecticides in crop field is a reason of air pollution even coughing and spitting here and there is also a reason of air pollution. Trees are the best friends of human beings we inhale oxygen and exhale carbon dioxide like us trees inhale carbon dioxide and exhale oxygen so we are inter interrelated with trees. We use oxygen through breathing for our survival and the same way trees use carbon dioxide for preparing their food. But we are destroying one of our most important elements of environment by cutting down trees. High growth of population is another reason which also causes air pollution because more people are using more things and producing more garbage as a result our most important element of environment is in risk so it is our duty to ensure an air pollution free environment. We should not use defected vehicles, mills and factories should use smoke filter, we should not throw garbage here and there instead of using dustbin. We should be conscious of air pollution so that we can ensure an air pollution free environment. Self-awareness may reduce air pollution.   

Tuesday, September 15, 2015

"Islam and moral education" Objective Guide Free Download For Class 8 or JSC [Bengali]

 "Islam and moral education" Objective Guide Free Download For Class 8 or JSC [Bengali]
My dear students, Today I'm share with you a Class Eight or JSC Islam and moral education objective guide for Free.Each chapter of the book for the benefit of striking students a different way to mastering the objective of the quiz. So that students may learn very easily. the students individually to be able to learn very quickly.

সুপ্রিয়, শিক্ষার্থীরা তোমাদের জন্য আমাদের আজকের আয়োজন হল- “ইসলাম ও নৈতিক শিক্ষা ” বইয়ের স্পেশাল নৈর্ব্যক্তিক  প্রশ্নোত্তর গাইড। তোমরা যারা জুনিয়র স্কুল সার্টিফিকেট (JSC)  পরীক্ষায় অংশগ্রহন করবে তাদের জন্য আমাদের এই বইটি অত্যান্ত সুফল বয়ে আনবে, আশা করি। তোমরা ১০০% কমন পাবে । আমরা দীর্ঘপ্রচেষ্টার মাধ্যেমে এই বইটি তোমাদের পাঠ্য বইয়ের সাথে সম্পূর্নমিল রেখে অধ্যায় ভিত্তিক আলাদা আলাদা নৈর্ব্যক্তিক  প্রশ্নোত্তর প্রনয়ন করেছি।
তাই আর দেরি না করে আজি তোমার কপি ডাউনলোড করে নেও।



Sunday, September 13, 2015

প্রাথমিক শিক্ষা সমাপনী- বাংলা ৫, ৬ ও ৭ নং প্রশ্নের উত্তর

পাঠ্যবই বহির্ভূত যোগ্যতাভিত্তিক অনুচ্ছেদ
প্রাথমিক শিক্ষা সমাপনীর প্রিয় পরীক্ষার্থী, বাংলা বিষয়ের ৫, ৬ ও ৭ নম্বর প্রশ্নগুলো থাকবে তোমার পাঠ্যবইয়ের বাইরের অনুচ্ছেদ থেকে। এ প্রশ্নগুলো সম্পূর্ণ যোগ্যতাভিত্তিক। আজ তোমাদের জন্য দেওয়া হলো একটি নমুনা অনুচ্ছেদ ও প্রশ্নোত্তর।
# নিচের অনুচ্ছেদটি পড়ে ৫, ৬ ও ৭ নং প্রশ্নের উত্তর লেখো:

বাংলাদেশের বুকের ওপর দিয়ে বয়ে গেছে অসংখ্য নদী। নদীর সঙ্গে তাই এ দেশের মানুষের গভীর মিতালি। পদ্মা, মেঘনা, যমুনা ও ব্রহ্মপুত্র এ দেশের বড় নদী। ছোট ছোট নদীও রয়েছে অনেক। এদের নামও ভারি মিষ্টি: তিস্তা, করতোয়া, ইছামতী, গড়াই, মহানন্দা, ধলেশ্বরী, শীতলক্ষ্যা, সুরমা, কর্ণফুলী, সাংগু, মাতামুহুরি ইত্যাদি। এসব নদীতে চলে নানা রকম নৌকা। নৌকাগুলোর নামও খুব চমত্কার: কোষা, ডিঙি, ছিপ, বালাম, বজরা, পানসি, পাতাম, সাম্পান ও ময়ূরপঙ্খি। নদীর বাঁকে বাঁকে জেলেদের গ্রাম। নৌকা আর জাল নিয়ে সারা দিন তারা নদীর বুকে ভেসে বেড়ায় আর মাছ ধরে। পদ্মা-মেঘনায় ধরা পড়ে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। এ দেশের সাগর, নদী, খাল আর বিলে পাওয়া যায় নানা রকমের মাছ। সাগরের মাছের মধ্যে রয়েছে রূপচাঁদা, কোরাল, লাক্ষা, লইট্যা, ছুরি ও ফাইস্যা মাছ। নদী আর খাল-বিলে পাওয়া যায় রুই, কাতলা, মৃগেল, ভেটকি, ভাঙন, চিতল, বোয়াল, শোল, কৈ, মাগুর, শিং, পাবদা, পুঁটি ও আরও নানা জাতের মাছ। ভাত আর মাছ আমাদের প্রিয় খাবার। এ জন্যই আমরা বলি, ‘মাছে-ভাতে বাঙালি’।
৫। সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখো: ১–৫ = ৫১. পাঠটি কোন বিষয়ের ওপর লেখা?ক. বাংলাদেশের চিরচেনা পরিবেশ খ. বাংলাদেশের মাছগ. বাংলাদেশের নদ-নদী ঘ. বাংলাদেশের প্রকৃতি
২. এ দেশের মানুষের সঙ্গে কার গভীর মিতালি?
ক. সাগরের খ. নদীর গ. গাছগাছালির ঘ. আকাশের
৩. বাংলাদেশের বুকের ওপর দিয়ে বয়ে গেছে—
ক. অসংখ্য নদী খ. জলাশয় গ. বিল ঘ. সাগর
৪. কোনটি বাংলাদেশের বড় নদী?
ক. সুরমা খ. পদ্মা গ. গড়াই ঘ. সাংগু
৫. কোন মাছ খালে বিলে পাওয়া যায়?
ক. রুই, কাতলা খ. কোরাল গ. ইলিশ ঘ. লইট্যা-রূপচাঁদা।
৫ নম্বর প্রশ্নের উত্তর:
১. গ. বাংলাদেশের নদ-নদী ২. খ. নদীর ৩. ক. অসংখ্য নদী ৪. খ. পদ্মা ৫. ক. রুই, কাতলা।
৬। নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ দেওয়া হলো। উপযুক্ত শব্দটি বাছাই করে নিচের বাক্যগুলোর শূন্যস্থান পূরণ করো: ১–৫ = ৫
শব্দ --শব্দার্থ
মিতালি --বন্ুত্ব
বায়ু --বাতাস
সঙ্গে-- সাথে
অসংখ্য --অগণিত
ভারি-- খুব
ক. সবার — বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলা উচিত।
খ. বাংলাদেশে নদী আছে—।
গ. বসন্ত ঋতুতে মৃদুমন্দ — বয়ে যায়।
ঘ. নদীর সাথে আমাদের গভীর —।
ঙ. বাংলাদেশের নদ-নদীর নাম — মিষ্টি।
৬ নম্বর প্রশ্নের উত্তর:
ক. সবার সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলা উচিত।
খ. বাংলাদেশে নদী আছে অসংখ্য।
গ. বসন্ত ঋতুতে মৃদুমন্দ বায়ু বয়ে যায়।
ঘ. নদীর সাথে আমাদের গভীর মিতালি।
ঙ. বাংলাদেশের নদ-নদীর নাম ভারি মিষ্টি।
৭। নিচের প্রশ্নগুলোর উত্তর লেখো: ১–৫ = ৫
ক. বাংলাদেশের চারটি বড় নদ-নদী ও একটি ছোট নদীর নাম লেখো।
খ. ‘নদীর সঙ্গে দেশের মানুষের গভীর মিতালি।’ কথাটি পাঁচটি বাক্যে বুঝিয়ে লেখো।
গ. নদ-নদীর সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্ক কেমন তা পাঁচটি বাক্যে উল্লেখ করো।
৭ নম্বর প্রশ্নের উত্তর:
(ক)
বাংলাদেশের চারটি বড় নদ-নদী হচ্ছে— ১. পদ্মা, ২. মেঘনা, ৩. যমুনা ৪. ব্রহ্মপুত্র। বাংলাদেশের একটি ছোট নদী হলো মাতামুহুরি।
(খ)
বাংলাদেশের মানুষ নানা কারণে নদীগুলোর ওপর নির্ভরশীল। শত অসুবিধায়ও এ দেশের মানুষ নদীকে ভালোবাসে। আর নদীর সঙ্গে গড়ে তোলে মিতালি। নদীর তীরে তীরে মানুষ তৈরি করে বাড়িঘর। নদীতে মাছ ধরে, নৌকা দিয়ে মানুষজন পারাপার করে, হাটের জিনিসপত্র আনা-নেওয়া করে। এভাবে যুগ যুগ ধরে এ দেশের মানুষের সঙ্গে নদীর গভীর সম্পর্ক গড়ে উঠেছে। এ কারণে বলা হয়েছে, নদীর সঙ্গে এ দেশের মানুষের গভীর মিতালি।
(গ)
বাংলাদেশের বুকের ওপর দিয়ে বয়ে গেছে অসংখ্য নদী। এসব নদীর সঙ্গে বাংলাদেশের মানুষের রয়েছে নাড়ির সম্পর্ক। পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র এইসব বড় নদী ছাড়াও বাংলাদেশে অনেক ছোট নদীও রয়েছে। এইসব নদী এ দেশের প্রাণ। নদীগুলো বাংলাদেশের মানুষকে প্রকৃত বন্ধুর মতো নানাভাবে সহযোগিতা করে থাকে।

Friday, September 11, 2015

জে এস সি -বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ও উত্তর

জে এস সি -বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ও উত্তর

নিচের উদ্দীপকটি পড়ো ও প্রশ্নগুলোর উত্তর দাওঃ
H ও O পরমানু নিজেদের সাথে বিভিন্ন অনুপাতে যুক্ত হয়ে দুটি ভিন্ন যৌগ H2O2 এবং H2O তৈরি করে।
ক. বেরিলিয়ামের প্রতীক কী?
খ. 2F ও F2 দিয়ে কী বুঝায়?
গ. উদ্দীপকে উল্লেখিত প্রথম যৌগটির পরিমাণগত তাৎপর্য ব্যাখ্যা করো।
ঘ. “H এর যোজনী পরিবর্তনশীল” – উক্তিটি প্রদত্ত উদ্দীপকের আলোকে মূল্যায়ন করো।
নমুনা উত্তরঃ
ক. বেরিলিয়ামের প্রতীক Be ।
খ. আমরা জানি, ফ্লোরিনের প্রতীক হলো F । আমরা আরও জানি, অসংযুক্ত ও পরস্পর থেকে বিচ্ছিন্ন কোনো মৌলের পরমাণুকে প্রকাশ করতে ঐ মৌলের প্রতীকের বাম পাশে পরমাণুর মোট সংখ্যা চিহ্ন বসাতে হয়। তাই, 2F দিয়ে দুইটি অসংযুক্ত ফ্লোরিন পরমাণু্কে বুঝায়।আবার কোনো মৌলের সংকেত লেখার সময় মৌলটির একটি অণুতে যে কয়টি পরমাণু আছে সেই সংখ্যাটি প্রতীকের ডানদিকে একটু নিচে লিখতে হয়। তাই, F2 দিয়ে ফ্লোরিনের একটি অণুকে বুঝায় যা দুইটি পরমাণু নিয়ে গঠিত।
গ. উদ্দীপকে উল্লেখিত প্রথম যৌগটি হলো H2O2 যার পরিমাণগত তাৎপর্য নিম্নরূপঃ
  • H2O2 দ্বারা হাইড্রোজেন পার অক্সাইডের একটি অণুকে বুঝায়।
  • সংকেতটি থেকে বুঝা যায় যে হাইড্রোজেন পার অক্সাইডের একটি অণু দুইটি হাইড্রোজেন ও দুইটি অক্সিজেন পরমাণু নিয়ে গঠিত।
  • সংকেতটি থেকে আরও জানা যায় যে হাইড্রোজেন পার অক্সাইডের আণবিক ভর = (১ x ২)+ (১৬ x ২)  = ৩৪। এবং এর মধ্যে হাইড্রোজেন ও অক্সিজেনের ভরের অনুপাত = ২ : ৩২ বা ১:১৬।
ঘ. উদ্দীপকে উল্লেখিত যৌগ দুইটি হলো H2O2 এবং H2O ।
H2O থেকে দেখা যায় H  এর ডানে নিচের দিকে ২ আছে, যা হলো O এর যোজনী এবং O এর বামে নিচের দিকে কোনো সংখ্যা নেই। এর থেকে বুঝতে হবে এখানে ১ আছে, যা হলো H এর যোজনী। হাইড্রোজেন ও অক্সিজেনের এই যোজনী আরও  পরিষ্কার হওয়া যায় যৌগটির নিচের সংকেতটি দেখেঃ
পানির সংকেত

এইখানে, প্রত্যেকটি হাইড্রোজেন একটি অক্সিজেনের সাথে একটি করে হাত দ্বারা যুক্ত। যেহেতু মৌলের যোজনীকে আমরা এক একটি হাতের সাথে তুলনা করি, সেহেতু আমরা বলতে পারি এখানে প্রত্যেকটি হাইড্রোজেনের যোজনী ১ ব্যবহৃত হয়েছে। 
আবার, H2O2 যৌগটিতে দেখা যাচ্ছে H এর ডানে নিচের দিকে ২ আছে যা হলো O এর যোজনী। একইভাবে O এর বামদিকে নিচের দিকে ২ আছে যাকে অনেকেই H এর যোজনী বলে ভুল করতে পারে। কিন্তু আমরা জানি, হাইড্রোজেনের যোজনী ১। এটি এইক্ষেত্রেও প্রযোজ্য যা যৌগটির নিচের সংকেত দিয়ে বুঝা যায়ঃ
হাইড্রোজেন পার অক্সাইডের সংকেত
এইখানে দেখা যাচ্ছে, H2O2 এর একটি অণুতে দুইটি হাইড্রোজেন আছে যারা দুইটি ভিন্ন ভিন্ন অক্সিজেনের সাথে একটি করে হাত দিয়ে যুক্ত। তাই আমরা বলতে পারি এখানে প্রত্যেকটি হাইড্রোজেনের যোজনী ১ ব্যবহৃত হয়েছে। 
সুতরাং “H এর যোজনী পরিবর্তনশীল” - কথাটি সত্য নয়। হাইড্রোজেনের যোজনী একটি এবং সেটি হলো ১।

JSC & JDC ICT Objective BooK for Free Download অষ্টম শ্রেণির ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্ত ‘ বইটি ফ্রি নিয়ে নিন।

JSC ও JDC (অষ্টম শ্রেণি ) পরীক্ষার্থীদের জন্য “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” বইয়ের স্পেশাল নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর সাজেশন। ফ্রি এখনি ডাউলোড করুন।

সুপ্রিয়, শিক্ষার্থীরা তোমাদের জন্য আমাদের আজকের আয়োজন হল- “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” বইয়ের স্পেশাল নৈর্ব্যক্তিক  প্রশ্নোত্তর গাইড। তোমরা যারা জুনিয়র স্কুল সার্টিফিকেট (JSC) পরীক্ষা ও মাদ্রাসা বোর্ডহতে জুনিয়র দাখিল সার্টিফিকেট (JDC) পরীক্ষায় অংশগ্রহন করবে তাদের জন্য আমাদের এই বইটি অত্যান্ত সুফল বয়ে আনবে, আশা করি। তোমরা ১০০% কমন পাবে । আমরা দীর্ঘপ্রচেষ্টার মাধ্যেমে এই বইটি তোমাদের পাঠ্য বইয়ের সাথে সম্পূর্নমিল রেখে অধ্যায় ভিত্তিক আলাদা আলাদা নৈর্ব্যক্তিক  প্রশ্নোত্তর প্রনয়ন করেছি।
তাই আর দেরি না করে আজি তোমার কপি ডাউনলোড করে নেও।

Ebtedayee examination free Book The Quran Majeed and Tazbeed ‍and Akaed and Feqha কুরআন মাজিদ ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ

সুপ্রিয়, শিক্ষার্থীরা, তোমরা যারা ইবতেদায়ী  পঞ্চম শ্রেণিতে পড় । আজ তোমাদের  জন্য আমাদের ‘স্টুডেন্ট গাইড লাইন’ এর পক্ষ থেকে রয়েছে  ‘কুরআন মাজিদ ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ ’বই দুইটি মিলে একটি সুন্দর সহজ এবং ১০০% পরীক্ষা কমন উপযোগী । এখানে প্রথমে অধ্যায় ভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নোত্তর ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং রচনামূলক সহ ১০টি এক্সক্লুসিভ মডেল প্রশ্ন। এছাড়া ও বই পড়ে সহজে শিক্ষার্থীরা যে কোন বিষয় আয়ত্ত্ব করতে পারে । আলাদা আলাদা ভাবে করার ফলে শিক্ষার্থী খুব দ্রুত ও সহবে বহুনির্বাচনী প্রশ্নোত্তর শিখতে পারবে।

Wednesday, September 9, 2015

JSC-2015 Dialogue Writing (Question No. 10)

Dialogue

Suppose you are Arif and your friend is Shakib. Illiteracy is one of the serious problems of Bangladesh. Now write a dialogue between you and your friend shakib about how to eradicate the illiteracy problem from Bangladesh.

Here is a dialogue between Arif and Shakib about how to eradicate the illiteracy problem from Bangladesh.
Apu             : Hi, Apu! It’s a long time to meet you. How’re you?
Shakib        : Well, you?
Apu             : I’m so so. But it is thinking seriously over a problem.
Shakib        : what’s about? Can I share you?
Apu             : I always want your suggestion. It’s about illiteracy problem of Bangladesh.
Shakib        : Yes, undoubtedly it’s a big problem. But we have some way to solve it.
Apu             : How?
Shakib        : Our government should take some steps to eradicate it. Education should be made free to all and it made compulsory.
Apu             : Is it possible for government only?
Shakib        : The literate people will also help the government.
Apu             : I also think so. But our country is poor. What will the poor section do?
Shakib        : In this case food for education programme should be commenced and the poor should be encouraged to come to school.
Apu            : We can also help them. In our leisure we can also teach and encourage the illiterate people to be educated.
Shakib        : Good idea. So, from now we can do it. It is time.
Apu             : Exactly. Let’s try.

Suppose you are Rakib and your friend is Anis. You and your friend feel the importance of tree plantation. Now write a dialogue about the importance of tree plantation.

Here is a dialogue between Rakib and Anis about the importance of tree plantation.
Anis  : Hi, Rakib! Where’re you going?
Rakib          : I’m going to attend the tree plantation programme.
Anis : What does it mean?
Rakib          : It means planting trees more and more.
Anis  : But what’s the utility of it?
Rakib          : They do well to us in many ways. They are the main sources of food.
Anis  : Any more benefit?
Rakib          : They give us shade and what is more important is that they prevent natural calamities.
Anis  : When should we plant trees?
Rakib          : June and July are the best time for planting trees.
Anis : What should we do for that?
Rakib          : We should make people aware of the necessity of trees.
Anis  : Thank you very much.
Rakib          : You’re welcome.
Suppose you are Roni and your friend is Salim. You and your friend Salim are about the merits and demerits of the mobile phone. Now write a dialogue about the merits and demerits of the mobile phone.

Here is a dialogue between Roni and Salim about the merits and demerits of the mobile phone.
Roni  : Hello, Salim. How are you?
Salim : I’m fine and you?
Roni  : I’m also fine. Why are you looking so happy today? What’s the matter with you?
Salim : It’s a matter of great secret.
Roni  : What’s that secret? Please tell me.
Salim : Of course! My brother sent a mobile phone for me yesterday and that was the secret.
Roni  : That’s ok. But what’s the use of it to you?
Salim : It has so many uses. One can communicate with others by a mobile phone in the shortest possible time.
Roni  : But I always would think it mere wastage of money.
Salim : That’s not always true. A large section of people such as businessmen, doctors, high officials, law enforce agencies, reporter of newspapers are greatly benefited by it.
Roni  : But it’s often said that by using the mobile phone the criminals often carry out their evil activities and commit crimes without much difficulty.
Salim          : I don’t disagree with you. In spite of having some demerits there is no better means of communication than mobile phone.
Roni  : Of course, you’re right. However, my advice is to the users that they should abstain from making unnecessary calls to avoid wastage of money.
Salim : Thank you, Roni. No more today.

Suppose you are Salim and you are sharing your views with your friend Sakib regarding their aim in life. Sakib is also sharing his ideas with you. Now write a dialogue between you and Sakib about the main points of their aim in life.
Salim : Hi, Sakib! How is life?
Sakib : Fine. Thanks. Yours?
Salim : Not bad.
Sakib : What are you going to do now? What’s your future plan?
Salim : This is really a very important issue to talk about. I’ve got a plan.
Sakib : What’s it?
Salim : I’ve decided to undertake a course on software development.
Sakib : Oh! That’s great! What’s your future plan about it?
Salim : I’ve a plan to do higher study in computer science and software development. What are you going to do?
Sakib : I’m thinking to take a course on spoken English and a short course on fashion designing.
Salim : Wow! That’s great! Fashion designing is a modern sector to work on. And our country is a booming market. A lot of young boys and girls are going for it. Stick it.
Sakib          : Thanks, we two have big plans. We must work hard, mustn’t we?

Salim : Yea, you are right. Let’s not waste time.